This Blog is Under Construction

Saturday, December 17, 2016

জাভার ইতিহাস

জাভার ইতিহাস সম্পর্কে জানাটাও একটি মজার ব্যাপার| যাই হোক, একটি টিম Setup-Box Televisionজাতীয় জিনিসের উপর Base করে একটি Language Develop করা শুরু করল। টিমটির নাম ছিল Green Team টিমের সদস্য সংখ্যা ছিল চার জন।  james Gosling তার মধ্যে একজন। Green টিমটির সদস্যরা ছিল Sun Engineer. শুরুর দিকে James Gosling জাভার নাম দেন GreenTalk(জুন-১৯৯১) এবং file extension ছিল .gt পরবর্তীতে এই নামটিও পরিবর্তন করে এর একটা নতুন নাম দেওয়া হয় -Oak(ওক)। 

ওক একটি গাছের নাম, বহুবর্ষ জীবী উদ্ভিদ, এটি শক্তি এবং দ্রিদতার প্রতীক। মজার বিষয় হল ওক ছিল USA, France, Germany, Romania এর জাতীয় উদ্ভিদ। কিন্তু দুঃখের বিষয় ওক নামে একটা ট্রেডমার্ক ছিল ওক টেকনোলজি এর। So, ওক নামটি পরিবর্তন নিয়ে একটা বিশাল জামেলার মধ্যে পড়ল সান মাইক্রো সিস্টেম। তখন বিভিন্ন জন বিভিন্ন নাম দেওয়া শুরু করে। ফাইনালি 1995 Oak was renamed as java. Island এর একটি দ্বীপে জাভা নামে একটি কফি পাওয়া যেত, কফিটির নামও ছিল জাভা কফি। জাভা কফি টিও ছিল খুব নামকরা। Actually কম্পিউটার ল্যাঙ্গুয়েজ জাভা থেকেই নেওয়া।So, আপনারা দেখে থাকবেন কম্পিউটার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ  এর লোগোটিও একটি কফি আইটেমের। 
জাভা কোনও acronym না, এটি জাস্ট একটা নাম। Originally Java is developed by James Gosling at Sun Micro System which is now subsidiary of Oracle Corporation. ১৯৯৫ সালের দিকে Time Magazine একটি খবর চলে আসে যে,  Java one of the ten best product of 1995. এদিকে JDK(1.0) রিলিজ করা হয় জানুয়ারী ২৩, ১৯৯৬। যদিও পরীক্ষামূলক ভার্সন হিসেবে JDK Alpha and Beta Version ১৯৯৫ এ ছাড়া হয়। 

জাভা আসলে সানের প্রোডাক্ট ছিল, পরে অরাকল সানের কাছ থেকে প্রোডাক্ট টি কিনে নেয়, এজন্য জাভা এখন অরাকলের প্রোডাক্ট।

আপনি যদি জাভা ডাউনলোড করে থাকেন তাহলে আপনি JDK ডাউনলোড করেছেন। Actually Java Download means JDK downlad. আর Java SE মানেই JDK 8.0(নিউ ভার্সন)

No comments:

Post a Comment